ফাঁসির মঞ্চ থেকে ফিরে Fansir Mancha Theke Phire

Front Cover
Parul Prakashani Private Limited, Jul 18, 2017 - Biography & Autobiography
0 Reviews

১৯৪৪ খ্রিস্টব্দের ৩১ ডিসেম্বর মধ্যরাত্রিতে ব্রিটিশ পুলিশের হাতে গ্রেপ্তার হন বিপ্লবী জ্যোতিষচন্দ্র বসু। কয়েকদিনের মধ্যেই পুলিশের হাতে ধরা পড়েন পবিত্র রায় এবং হরিদাস মিত্র।

তিনজনের বিরুদ্ধেই অভিযোগ রাজদ্রোহ। একই অভিযোগে জেলে ঠাঁই পেলেন আরও একজন বিপ্লবী, অমর সিং গিল। চলল অমানুষিক পুলিশি অত্যাচার। উদ্দেশ্য আজাদ হিন্দ ফৌজ সম্পর্কিত গোপন তথ্য।

একই সাথে চলতে লাগল বিচারের নামে প্রহসন। আর বিচারে হল ফাঁসির সাজা। অথচ ফাঁসির মঞ্চ থেকে ফিরে আসতে পেরেছিলেন এই চারজন বিপ্লবী যুবক। এই বইয়ে জ্যোতিষচন্দ্র বসুর কলমে রইল সেই উত্তাল সময়ের এক রুদ্ধশ্বাস জবানবন্দি।

 

What people are saying - Write a review

We haven't found any reviews in the usual places.

Contents

Section 1
Section 2
Section 3
Section 4
Section 5
Section 6
Section 7
Section 8
Section 11
Section 12
Section 13
Section 14
Section 15
Section 16
Section 17
Section 18

Section 9
Section 10
Section 19
Section 20

Common terms and phrases

অনেক অফিসাররা আগে আছে আজ আপনি আবার আমরা আমাকে আমাদের আমায় আমার আমি আর আরও এই এক একটা একবার এখানে এবং এবার এমন এর এসে ওই ওপর কথা কথা শুনে করছে করতে করার করে কাছে কি কিছু কিছুই কিন্তু কী কে কেউ কেন কোনো খটমট সিং খুলে গিয়ে গেছে গেল চলে চিন্তায় চোখ জন্য জিজ্ঞাসা জীবনের জেল জেলার সাহেব টিকটিকি ঠিক তখন তা তাই তাকে তাদের তার তারপর তারা তিনি তুমি তো তোমার তোর থাকতে থাকি থাকে থেকে দাঁড়িয়ে দিকে দিতে দিন দিয়ে দেখতে দেখা দেখে দেয় দেশের ধরে নয় না নিজের নিয়ে নেই পড়ে পর পূরবী ফাঁসির ফুল বলতে বলে বসে বা ভাবতে ভারতের মতো মধ্যে মনে মনের মুখ মৃত্যুর ম্যানিলা যদি যা যাবে যায় যে যেন রাখা শিশিরবাবু শেষ সঙ্গে সব সময় সাধু সাধুজি সাধুর সিপাহি সিপাহিজি সে সেই সেলে সেলের স্ত্রীর হঠাৎ হবে হয় হয়ে হল হাতে হাতের হ্যায় Haridas Mitra New Delhi Sincerly Viceroy’s House

Bibliographic information