মানময়ী গার্লস্ স্কুল / Manmoyee Girls School (Bengali): Bengali Humorous Drama

Front Cover

"মানময়ী গার্লস্ স্কুল" সফল বাংলা নাটকগুলির একটি। রবীন্দ্রনাথ মৈত্রের লেখা এ নাটকটি প্রথম প্রকাশিত হয ১৯৩২ সালে, তাঁর মৃত্যুর এক বছর আগে। প্রকাশের পরেই কোলকাতা ও কোলকাতার বাইরে "মানময়ী গার্লস্ স্কুল" মঞ্চস্থ হয় বহুবার। এ নাটকের সাফল্যের আরেকটি ক্ষেত্র একাধিক ভাষায় সিনেমা হওয়া। হিন্দি ও তামিল ভাষায় সিনেমা তৈরি হয়, বাংলায়- কোলকাতায় সিনেমা হয় দুইবারা বলা হয় অভিনেত্রী কানন বালা বা কানন দেবী ১৯৩৫ সালে মুক্তি পাওয়া সিনেমা "মানময়ী গার্লস্ স্কুল" -এর মাধ্যমে প্রতিষ্ঠিত হন। পরে ১৯৫৮ সালে উত্তমকুমারের অভিনয়ে আবার সিনেমা তৈরি হয়। এর বাইরে নাটকটি ইংরেজিতে অনূদিত হয়।


 

What people are saying - Write a review

We haven't found any reviews in the usual places.

Contents

Section 1
Section 2
Section 3
Section 4
Section 5
Section 6
Copyright

Common terms and phrases

আগে আচ্ছা আছে আজ আপনাকে আপনার আপনি আবার আমাকে আমাদের আমার আমি আর ইস্কুল এই এক একটা একটু একেবারে এখন এত ওর কচ্ছে কথা কর করিয়া করে কর্তে কাছে কাজ কাল কি কিছু কিন্তু কে কেন কেমন কোথায় কোন গান গিন্নি গিয়ে গেল গ্র্যাজুয়েট ঘরে চপলা চলে ছাড়া ছিঃ ছুটি টাকা ঠিক তখন তবে তা তাই তার তারপর তাহলে তুমি তো তোমাকে তোমার থেকে দামো দামোদর দিতে দিন দিয়া দিয়ে দৃশ্য দেখছি দেখুন দেব নয় না না হয় নাঃ নাৎ-বৌ নিয়ে নীহা নীহারিকা নেই পাউরুটি পাবর্ব প্রবেশ প্রবেশ করিলেন প্রবেশ মানস প্রস্থান বড় বল বলতে বলব বলুন বলে বসে বাড়ী বাবা বামী বুঝি বেগুন বেশ ভাই ভাল মত মনে মাথা মান মানময়ী মানস মানসের মাষ্টার মুখ যথার্থ যদি যা যাও যাবে যায় যে যেতে যেন রকম রাজু রাজুর মা রাজেন শুধু সঙ্গে সব সে সেই স্বগত হচ্ছে হবে হয় হয়ে হয়েছে হল হলে হাত হারা হু হ্যাঁ

About the author (2015)

রবীন্দ্রনাথ মৈত্র মাত্র ৩৮ বছর বয়সে ইহলোক ত্যাগ করেন। তাঁর জন্ম ১৮৯৩ সালে, যশোরে। সাংবাদিকতা করতেন, স্বদেশী রাজনীতিও। কলকাতার বঙ্গবাসী কলেজ থেকে বি.এ. ডিগ্রি অর্জন করেন। অসহযোগ আন্দোলনে যোগ দেওয়ার কারণে এম.এ পরীক্ষায় বসা হয়নি রবীন্দ্রনাথের।

নিয়মিত লিখতেন "শনিবারের চিঠি", "আনন্দবাজার" ও "বঙ্গশ্রী"তে। তাঁর লেখার অনুরক্তের তালিকায় পাওয়া যাবে তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের মত সাহিত্যিকে। জানা যায়, "শনিবারের চিঠি"র বিখ্যাত সম্পাদক সজনীকান্ত দাস রবীন্দ্রনাথ মৈত্রকে ঘরে তালা দিয়ে আটকে রেখে একদিনে লিখিয়েছিলেন "মানময়ী গার্লস স্কুল"। এই নাটকটির প্রথম মঞ্চায়নের দুই মাসের মাথায় রংপুরে নিজ নিবাসে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মারা যান লেখক।

প্রথম নাটকেই সাফল্য পাওয়ায়, রবীন্দ্রনাথের ইচ্ছা ছিল আরও নাটক লেখার। "কানামামা" নামে আরেকটি নাটক অসম্পূর্ণ রেখেই তাকে চলে যেতে হয়।


Bibliographic information